• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে বিজয় দিবসের আলোচনা, ধর্মের নামে কাউকে বিভ্রান্তি ছড়াতে দেয়া হবে না

কিশোরগঞ্জে বিজয় দিবসের আলোচনা
ধর্মের নামে কাউকে বিভ্রান্তি
ছড়াতে দেয়া হবে না

# মোস্তফা কামাল :-

বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বলা হয়েছে, স্বাধীনতা বিরোধীরা বঙ্গবন্ধুর ভাস্কর্যসহ নানা ইস্যুতে ধর্মের নামে মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টায় লিপ্ত। তার মানুষকে উস্কে দেয়ার চেষ্টা করছে। ধর্মের নামে কাউকে বিভ্রান্তি ছড়াতে দেয়া হবে না। প্রতিবছর স্বাধীনতা ও বিজয় দিবসে জেলা প্রশাসনের উদ্যোগে শিল্পকলা মিলনায়তনে মুক্তিযোদ্ধা সংবর্ধনা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে জুম প্রযুক্তিতে আলোচনা সভা হয়েছে। আজ ৫০ তম বিজয় দিবসে সকাল ১১টায় জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর সভাপতিত্বে জুমের আলোচনা সভায় পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল, জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. আসাদ উল্লাহ, পিপি শাহ আজিজুল হক, স্পেশাল পিপি অ্যাডভোকেট আতাউর রহমান, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কামরুজ্জামান খান, আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, জেলা মহিলা পরিষদ সভাপতি অ্যাডভোকেট মায়া ভৌমিক, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাকদ সামছুল ইসলাম খান মাসুম প্রমুখ। সঞ্চালনায় ছিলেন এনডিসি মাহমুদুল হাসান।
ধর্মের ভিত্তিতে পাকিস্তান রাষ্ট্রের জন্ম হলেও বাঙালিদের ভাগ্যের কোন উন্নয়ন হয়নি। এই বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জীবনের একটি বিরাট সময় কারাগারে কাটাতে হয়েছে। তার নেতৃত্বে সারা জাতি ঐক্যবদ্ধ হয়ে মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে একাত্তরে দেশ স্বাধীন করেছে। আর পঁচাত্তরে স্বাধীনতা বিরোধী শক্তি বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা নষ্ট করার চেষ্টা করা হয়েছে। বিভিন্ন অফিস আদালতে এখনো স্বাধীনতা বিরোধীদের প্রেতাত্মা রয়েছে। আমরা সামাজিকভাবে তাদের প্রতিহত করবো। বঙ্গবন্ধু দূরদর্শি নেতা ছিলেন। এখন তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতত্বে দেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। নতুন প্রজন্ম অনেক মেধাবী। তাদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে কিশোরগঞ্জের প্রতিটি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে মুজিব কর্ণার স্থাপন করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়েও মুজিব কর্ণার স্থাপন করা হয়েছে।
পুলিশ সুপার বলেছেন, ২০৪১ সালে দেশ একটি উন্নত দেশে পরিণত হবে। এই উন্নয়ন চেষ্টা একটি ভণ্ডুলের চেষ্টা করছে। বঙ্গবন্ধুর ভাস্কর্যের ওপর হামলা করছে। তারা তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। এসব বিষয়ে লক্ষ্য রাখতে হবে। ষড়যন্ত্রকারীদের দিকে আমাদের নজর রাখতে হবে। সিভিল সার্জনও বঙ্গবন্ধুর ভাস্কর্যের ওপর হামলা নিন্দা জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর যে তর্জনীর ইশারায় সারা জাতি উজ্জীবিত হয়েছিল, স্বাধীনাত যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, দুর্বৃত্তরা সেই হাত ভেঙে দিয়েছে। এর বিরুদ্ধে আজ সবাি সোচ্চার। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এই অগ্রগতি অব্যাহত রাখতে হবে। কেউ যেন বাধা সৃষ্টি করতে না পারে, সবাইকে সজাগ থাকতে হবে।
অন্যান বক্তা বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন ধর্মনিরপেক্ষ নেতা। সেই কারণেই সকল ধর্মের মানুষকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে তিনি আওয়ামী মুসলিম লীগের নাম দিয়েছিলেন আওয়ামী লীগ। আর সেই ধর্ম নিরপেক্ষতার চেতনায় দেশ স্বাধীন হয়েছিল। বৃটিশের হাত থেকে পাকিস্তান হওয়ার পর ২৩ বছর প্রতিটি আন্দোলনে বঙ্গবন্ধু সামনের সারিতে দাঁড়িয়ে লড়াই করেছেন, অগ্রণী ভূমিকা রেখেছেন। বাঙালি জাতির স্বার্থে লড়াই করতে গিয়ে অন্য নেতাদের সঙ্গে বিরোধ হয়েছে। কিন্তু বঙ্গবন্ধুই বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করতে সক্ষম হয়েছিলেন। আজ মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির ঐক্য খুব প্রয়োজন বলে সকল বক্তাই মন্তব্য করেছেন।
আলোচনা সভার এক পর্যায়ে জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী তার কার্যালয়ে মুক্তিযোদ্ধাদের মধ্যে থেকে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. আসাদ উল্লাহর হাতে প্রতীকি উপহার সামগ্রি তুলে দেন। অন্যান্য মুক্তিযোদ্ধাদের উপহার সামগ্রি আগামীকাল বৃহস্পতিবার জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে প্রদান করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *